২০২৩ বিশ্বকাপে সরাসরি জায়গা ফেল কোন দল গুলো | ICC World Cup 2023

DeshInfoBD
0

ক্রিকেট ভক্তদের জন্য সখবর জেনে নিন ২০২৩ বিশ্বকাপের জায়গা পাওয়া দলগুলো ও সময় সূচী

icc world 2023
ICC Men's World Cup 2023

আসন্ন ২০২৩ বিশ্বকাপে যে দলগুলো জায়গা ফেল

ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ স্বাগতিক দেশ হিসিবে ভারত আগে থেকেই বিশ্বকাপ খেলা নিশ্চিত করে ফেলে । ভারতসহ আরো ১৩ টি দলের মধ্যে সাতটি দল সুপার লীগের মাধ্যমে বিশ্বকাপ খেলার জন্য সরাসরি জায়গা করে নিয়েছে ইতিমধ্যে । ২০২৩ বিশ্বকাপ সরাসরি যে সাতটি দল খেলতে পারবে তারা হলো  নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা । 

২০২৩ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ১৩ তম ক্রিকেট বিশ্বকাপ 

ওয়ানডে ২০২৩ বিশ্বকাপ সরাসরি জায়গা পেল যারা  

এই তেরো দলের মধ্যে শীর্ষ স্থানে আছে নিউজিল্যান্ড । ১৭৫ পয়েন্ট অর্জন করেছে ২৪ ম্যাচ খেলে । বিশ্বকাপের শিরোপধারী ইংল্যান্ড ২৪ ম্যাচে ১৫৫ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে । ২১ ম্যাচে ১৩৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে স্বাগতিক ভারত । বাংলাদেশ আছে চার নম্বর সাথে ২২ ম্যাচে ১৩৫ পয়েন্ট নিয়ে । বাংলাদেশের আরো দুইটি ওয়ানডে খেলা আছে আইরিশদের সাথে যদি বাংলাদেশ দুটি ওয়ানডেতে জয় লাভ করে তাহলে বাংলাদেশ মোট পয়েন্ট নিয়ে এই আসরে দুই ( ২ ) নম্বরে থাকবে । পাকিস্তান ১৩০ পয়েন্ট করে ২১ ম্যাচে এই পয়েন্ট নিয়ে পাকিস্তানের অবস্থান হচ্ছে পাঁচ নম্বর । ১৮ ম্যাচে ১২০ পয়েন্ট করে ষষ্ট স্থানে আছে অস্ট্রেলিয়া কক্রিকেট দল । আফগানিস্তান আছে সাত নম্বর অবস্থানে তারা ১৫ ম্যাচে করেছে ১১৫ পয়েন্ট । এবং নম্বর আছে আটে আছে দক্ষিন আফ্রিকা ক্রিকেট দল তাদের পয়েন্ট হলো ২১ ম্যাচে ৯৮ পয়েন্ট  । দক্ষিণ আফ্রিকার পয়েন্ট কম হওয়ার কারণ তারা অস্ট্রেলিয়ার সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ বাতিল করে । এই ওয়ানডে সিরিজটি ২০২৩ সালের জানুয়ারিতে হওয়ার কথা ছিল । 

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কবে কোথায় অনুষ্ঠিত হবে

ভারতের মাটিতে ২০২৩ সালের শেষের দিকে ২০২৩ আইসিসি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে । সুচির নিয়ম অনুসারে প্রথমে হবে রাউন্ড রবিন এবং পরবর্তীতে হবে নক আউট পদ্ধতি যার মাধ্যমে ১০ দলকে নিয়ে ৫ অক্টোবর ২০২৩ সালে । আর এই খেলা চলবে প্রায় দেড় মাস এবারের আইসিসি বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর ২০২৩ । বাছাই পর্ব থেকে উঠে আসা দুটি দল বিশ্বকাপ খেলবে সরাসরি ওঠা আটটি  দলের সঙ্গে । 

আইসিসি ২০২৩ বিশ্বকাপের বাছাই পর্ব কোথায় হবে

ICC World Cup 2023
বাছাই পর্ব ২০২৩ বিশ্বকাপ

২০২৩ সালের জুন ও জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হতে যাচ্ছে আইসিস ২০২৩ বিশ্বকাপের বাছাই পর্ব । 

আইসিসি ২০২৩ বিশ্বকাপ বাছাই পর্ব

ICC ODI World Cup 2023
২০২৩ বিশ্বকাপ বাছাই পর্ব

সুপারলীগ থেকে বাদ পড়া পাঁচটি দল ( ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস ) সঙ্গে খেলবে প্রাক বাছাই পর্ব পেরিয়ে আসা আরো পাঁচটি দল । প্রাক বাছাই পর্ব পেরিয়ে আসা পাঁচটি দল হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র । 

Post a Comment

0Comments
Post a Comment (0)
To Top