ফিফা কত টাকা আয় করে বছরে । আইসিসি কত টাকা আয় করে বছরে

DeshInfoBD
0

ফিফা ও আইসিসি কত টাকা আয় করে বছরে 

বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় খেলা দুটি হচ্ছে ফুটবল আর ক্রিকেট । ফিফার আওতাবুক্ত দেশের সংখ্যা হলো ২১১টি আর ক্রিকেটের  আওতাবুক্ত দেশের সংখ্যা হলো ১০৮ টি ।

ফুটবলের অভিভাবক হলো ফিফা ( ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন ) আর এই ফিফা প্রতিষ্টা হয় ১৯০৪ সালে প্যারিসে । বর্তমানে ফিফার সদর দপ্তর সুইজারল্যান্ডের জুরিখে । আর ক্রিকেটের অভিভাবক হলো আইসিসি ( ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল ) যা ১৯০৯ সাথে লন্ডনে প্রতিষ্টা হয় । এবং আইসিসির সদর দপ্তর বর্তমানে আরব আমিরাতের দুবাই শহরে ।

এই দুই সংস্থার আয়ের উৎস প্রায় একই রকমের এর মধ্যে বেশির ভাগ আয় হয় সম্প্রচারের মাধ্যমে । এছাড়া বিজ্ঞাপন , টিকিট বিক্রি, টুর্নামেন্ট আয়োজন, সনদ স্বত্ব, থেকে আয় করে এই দুই সংস্থা । তাছাড়া বিশ্ব কাপ যে বছর আয়োজন করে সে বছর অন্য বছর থেকে বেশি আয় করে এই সংস্থা দুটি , যার জন্য কয়েক বছরের আয়ের হিসাব করে একসাথে ।

ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন আয় সম্পর্কে জানুন

Fifa

ফিফার আয়

বার্ষিক প্রতিবেদন থেকে দেখা যায় ২০১৯-২০২২ বছরে ফিফা ৭৫৬ কোটি ৮০ লাখ মার্কিন ডলার আয় করেছে । যার মধ্যে টেলিভিশন সম্প্রচার থেকে আয় হয়েছে ৩৪২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার । এই চার বছরের মধ্যে সবচেয়ে বেশি পরিমাণ দর্শক ৫ বিলিয়ন দেখেছে ২০২২ কাতার বিশ্বকাপ । টেলিভিশন সম্প্রচার ছাড়া অ্যাডিডাস, কোকা-কোলা, হুন্দাই, কিয়া, কাতার এয়ারওয়েজ, ভিসার মতো প্রতিষ্ঠানগুলো থেকে আয় হয়েছে দ্বিতীয় আয় । ফিফার দেয়া এই চার বছরের আয়কে ভাগ করলে প্রতি বছর ১৮৯ কোটি ২০ লাখ মার্কিন ডলার  আয় হয় ফিফার ।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল  আয় সম্পর্কে জানুন

ICC

আইসিসির আয়

আইসিসি ২০২২ সালে আয় করে ৪৩ কোটি ১৯ লাখ মার্কিন ডলার । এই আয়ের মধ্যে থেকে ৪১ কোটি ৩৯ লাখ মার্কিন ডলার আয় হচ্ছে ইভেন্টস থেকে । বর্তমানে একটি চক্র চলার কারণে আইসিসির প্রতি বছরের গড় হিসাব পাওয়া যাচ্ছে না ।

আর ফিফার আয়ের সাথে তুলনা করলে ধারায় ফিফার ১৮৯ কোটির চার ভাগের এক ভাগেরও কম ।

আগামীতে ফিফা ও আইসিসি কেমন আয় করবে তার একটি ধারণা দিয়েছে সংস্থা দুটি । ২০২৪ থেকে পরবর্তী চার বছরে গড়ে ৬০ কোটি মার্কিন ডলার আয় করবে আইসিসি । আর এই চার বছরের জন্য ৩ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যে সম্প্রচার বিক্রি করেছে আইসিসি । ভারতে প্রথম বারের মতো পাঁচটি ভিন্ন অঞ্চলে সম্প্রচার বিক্রি করেছে আইসিসি ।

২০২৩-২০২৬ এই চার বছরে ফিফা ১ হাজার ১০০ কোটি মার্কিন ডলার আয় করবে বলে আশা করছে এই জনপ্রিয় সংস্থাটি । এবং বছরে ফিফার আয় ধারাবে প্রায় ২৭৭ কোটি মার্কিন ডলার ।

পোষ্ট সম্পর্কে : আশা করি পোষ্টটি পড়ে আপনাদের একটু হলেও ভালো লেগেছে যদি ভালো লাগে তাহলে আর ব্লগ পোষ্ট গুলো পড়ুন । আর যদি কোনো লিখা/ কোনো কিছু বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্ট করে জানান । ধন্যবাদ । 

Post a Comment

0Comments
Post a Comment (0)
To Top