অনার্স ভর্তি ২০২৩ প্রথম মেধাতালিকা রেজাল্ট - How To Check Honours Admission Result 2023

DeshInfoBD
0

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৩ প্রথম মেরিট রেজাল্ট কবে দিবে

National University Result 2023
Honours First Merit Result 2023


ইতি মধ্যে অনার্স ভর্তির আবেদন শেষ হয়ে গিয়েছে । নয় ( ৯ ) মে ২০২৩ অনার্স ভর্তির আবেদন শেষ হয়েছে প্রথম মেরিটের এখন প্রথম মেরিটের রেজাল্টের অপেক্ষায় আছে সকল শিক্ষার্থীগণ । জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে একটা স্বভাববো তারিখ জানা গেছে প্রথম মেরিটের রেজাল্ট কবে দিবে । এখন পর্যন্ত জানা গেছে আগামী ১৫ মে ২০২৩ অনার্স এডমিশন ১ম মেরিটের রেজাল্ট দিবে জাতীয় বিশ্ববিদ্যালয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির ২০২৩ ফলাফল দেখুন

অনার্স ভর্তির ফলাফল দুই ভাবে দেখতে পারবেন একটি হচ্ছে কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহার করে অনলাইন থেকে অন্যটি হচ্ছে মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে । দুটি পদ্ধতিতে কিভাবে ফলাফল দেখতে পারবেন সেই বিষয়টি দেখাবো ।

বি : দ্র : নিচে দেওয়া স্ক্রিন শট গুলো এবং ধাপগুলো সঠিক ভাবে অনুসরণ করুন ফলাফল দেখার জন্য

অনার্স ভর্তি ২০২৩ রেজাল্ট দেখুন অনলাইনে

ফলাফল দেখার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে ওয়েবসাইটের নাম স্ক্রিনশটে দেওয়া আছে দেখুন । অথবা ক্লিক করুন

nu edu bd
National University Website


তারপর রোল নম্বর এবং পিন দিয়ে লগইনে ক্লিক করলে আপনার ফলাফল দেখতে পারবেন । রোল নম্বর প্রাথমিক আবেদনের সময় ফরমে দেয়া থাকে এবং পিন নম্বর প্রাথমিক আবেদনের সময় মোবাইলে মেসেজের মাধ্যমে দেওয়া হয়ে থাকে ।

NU Login


রোল ও  পিন নম্বর ভুলে গেলে কিভাবে পুনরুদ্ধার করবেন

অনার্সে আবেদন করার পর ভর্তি পিন ও রোল নম্বর যদি ভুলে যান তাহলে খুব সহজেই পিন ও রোল নম্বর পুনরুদ্ধার করতে পারবেন । রোল নম্বর ও পিন নম্বর পুনরুদ্ধার করতে এখানে ক্লিক করুন  । 

Honours Admission Pin Recover
Admission Pin Recover


তারপর আপনাকে এইচএসসি রোল, বোর্ড, পাসের সাল, জন্ম তারিখ সিলেক্ট করে সার্চ এ ক্লিক করতে হবে । ক্লিক করার পর আপনি আপনার নতুন রোল নম্বর ও পিন নম্বর পেয়ে যাবেন। 

এসএমএসের মাধ্যমে অনার্স ভর্তির রেজাল্ট দেখুন

মোবাইলের SMS  এর মাধ্যমে সহজেই এবং দ্রুত সময়ের মধ্যে অনার্স  ভর্তির ফলাফল জানতে আপনার মোবাইলের মেসেজে অপশনে গিয়ে লিখতে হবে NU স্পেস ATHN স্পেস Roll তারপর ১৬২২২ এই নম্বরে মেসেজ পাঠিয়ে দিতে হবে । ফিরতি মেসেজে আপনার ফলাফল পেয়ে যাবেন । NU এর পূর্ণরূপ হলো National University ATHN এর পূর্বরূপ হলো Admission Test Honours  এবং Roll প্রাথমিক আবেদনের সময় যে রোল নং দেওয়া হয় আবেদন পত্রে সেই রোল ।

How To Watch Honours Result SMS
মেসেজের মাধ্যমে ফলাফল দেখুন


প্রথম মেধাতালিকায় উত্তীর্ণ হওয়ার পর যা করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির প্রথম মেধাতালিকায় যারা উত্তীর্ণ হবে তাদেরকে প্রথমে অনলাইনের মাধ্যমে চূড়ান্ত ফর্ম পূরণ করে নিশ্চিত করতে করতে হবে । অনলাইনে চূড়ান্ত ফর্ম নিশ্চিত না করলে ভর্তি বাতিল হয় যাবে । মোবাইলের মাধ্যমে আপনি চাইলে চূড়ান্ত ফর্ম পূরণ করতে পারবেন ।
ভর্তি চূড়ান্ত করা ফরম টি পিডিএফ আকারে থাকবে এই ফরমটিকে যেকোনো কম্পিউটারের দোকান থেকে প্রিন্ট করে বের করে নিয়ে হবে । ফরমটির দুটি ফরমেট থাকবে একটি কলেজ কপি অন্যটি স্টুডেন্ট কপি । আগামী ২৫ মে ২০২৩ তারিখের মধ্যে সকল কাগজপত্র কলেজে জমা দিতে হবে এবং সাথে কলেজ কর্তৃক নির্ধারিত ফি দিয়ে ভর্তি হতে হবে । ভর্তি ফি কিভাবে প্রদান করতে হবে সেটা কলেজ কর্তৃক জানানো হবে । ১ম মেধাতালিকায় আপনার পছন্দের বিষয় না ফেলেও আপনকে ভর্তির জন্য সকল কাগজপত্র সহ ভর্তি ফি দিয়ে ফরম পূরণ করতে হবে কারণ চূড়ান্ত ভর্তি নিশ্চিত না করলে আপনি মাইগ্রেশন করতে পারবেন না ।

প্রথম মেধাতালিকায় পছন্দের বিষয় না আসলে কি করবেন

অনেক শিক্ষার্থী এমন আছেন যারা ১ম মেধাতালিকায় সুযোগ পেয়েও হতাশ হয়ে পড়েন কিন্তু সত্যিকার অর্থে হতাশ হওয়ার কিছুই নেই । যদি আপনার পছন্দের বিষয়গুলির মধ্যে ২ -৯ পর্যন্ত কোনো বিষয়ে সুযোগ পান তাহলে আপনি মাইগ্রেশনের সুযোগ পাবেন এবং মাইগ্রেশন করে আপনার পছন্দের বিষয় পেতে পারেন ।
মাইগ্রেশন বলতে কি বুঝায় মাইগ্রেশন হলো বর্তমান বিষয় / অবস্থা থেকে উপরের কোনো বিষয়ে সুযোগ পাওয়ার জন্য আবেদন করা ।  মাইগ্রেশন কিভাবে করতে হয় জানতে পোষ্টের নীচে কমেন্ট করুন ।

প্রথম মেরিটে সুযোগ না পেলে কি করণীয়

অনার্স ভর্তির ১ম মেধাতালিকায় যদি কেউ সুযোগ না পান তাহলে দুশ্চিন্তার কিছু নেই । কারণ জাতীয় বিশ্ববিদ্যালয় আসন খালী রাখা সাপেক্ষে দ্বিতীয় ( ২য় ) মেধাতালিকা ও রিলিজ স্লিপের সুযোগ দিয়ে থাকে । প্রথম মেধাতালিকায় সুযোগ না পেলে ২য় মেধাতালিকার রেজাল্টের জন্য অপেক্ষা করবেন ।

কলেজ পরিবর্তন করতে হলে কি করতে হবে

অনার্স ভর্তির ১ম মেধাতালিকায় যদি সুযোগ পান এবং আপনার যদি মনে হয় এই কলেজে আপনি ভর্তি হবেন না বা কলেজ পরিবর্তন করতে চান তাহলে চূড়ান্ত ভর্তি ফরম না তুলে রিলিজ স্লিপের জন্য অপেক্ষা করবেন মানে ১ম মেধাতালিকায় ভর্তি হওয়া যাবে না । আর এই কাজ করার মাধমে একটি সুযোগ আছে ও একটি অসুবিধা আছে । সুযোগটি হলো দ্বিতীয়  বার আবেদন করার সময় আপনি একসাথে ৫টি কলেজে আবেদন করতে পারবেন । এবং অসুবিধাটি হলো অনেক ভালো কলেজের সিট খালী পাওয়া যায় না । আমার মতে, যদি আপনি কোন সরকারি কলেজে ভর্তির জন্য কলেজ পরিবর্তন করতে চান তাহলে রিলিজ স্লিপের জন্য অপেক্ষা করা ভালো এটা আপনার ব্যক্তিগত ইচ্ছা ।

পূর্বে অনার্স ভর্তি বাতিল করবেন কিভাবে

এমন অনেক শিক্ষার্থী আছেন যারা ২০২১ - ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন কিন্তু এ বছর নতুন করে ভর্তি হতে চান । এবং অনার্সে আবেদন করে প্রথম মেধাতালিকায় সুযোগও পেয়েছেন  তাহলে আপনার করণীয় হলো ২৭ মে ২০২৩ তারিখের ভিতরে পূর্বের ভর্তি বাতিল করতে হবে এবং নতুন করে ফরম তুলতে হবে ।

অনার্সে ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

Honours First Merit Admission 2023
অনার্স ভর্তির কাগজপত্র


অনার্স ভর্তির চূড়ান্ত ফি কত

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক রেজিস্টেশন ফি বাবদ ৪৮৫ টাকা এবং কলেজের সেশন ফি কলেজের বেতন সহ একটি সরকারি কলেজে প্রায় সাড়ে তিন হাজার টাকা থেকে পাঁচ হাজার টাকা লাগবে ভর্তি হতে । আর বেসরকারি কলেজে ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা বা এর বেশি পরিমাণ টাকা লাগতে পারে এবং এসকল ফি কলেজ কর্তৃক নির্ধারিত মাধ্যমে পরিশোধ করতে হবে ।

এই রকম আরো তথ্য মূলক পোষ্ট পেতে দেশইনফবিডির সাথেই থাকুন ।

Post a Comment

0Comments
Post a Comment (0)
To Top