অল্প পুঁজিতে ব্যবসার আইডিয়া ২০২৩ | Lowest Amount Business Ideas

DeshInfoBD
0

১০ হাজার দিয়ে ব্যবসা করার আইডিয়া

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা চাকরি করতে পছন্দ করেন না । তাঁদের জন্য আজকে কয়েকটি ব্যবসার আইডিয়া বলবো এবং এসকল ব্যবসার জন্য আপনাকে বেশি টাকার প্রয়োজন হবে না । আপনি যদি ১০ হাজার টাকার মধ্যে ব্যবসা করতে চান তাহলে আজকের ব্লগ পোষ্টটি আপনার জন্য  । এখানে যেসকল ব্যবসার কথা আলোচলা করা হয়েছে আপনি যদি লোক লজ্জার বাহানা না দেখান তাহলে আপনি এই ছোট খাট ব্যবসা করেও জীবনে ভালো কিছু করতে পারবেন । এই পোষ্টে সকল ব্যবসার জন্য আপনার ১০ হাজার টাকা থাকলেই আপনি এ সকল ব্যবসা শুরু করতে পারবেন । আর একটা কথা মনে রাখবেন ব্যবসা করতে হলে আপনাকে সৎ হতে হবে ব্যবসার পিছনে আপনাকে সময় দিতে হবে এবং মানুষের সাথে ভালো আচরণ করতে হবে আপনি যেকোনো ব্যবসা করেন এই গুন গুলো আপনার মধ্যে থাকতে হবে । 

অল্প পুঁজির ব্যবসা
অল্প টাকায় ব্যবসা

১০ হাজার টাকায় ব্যবসার আইডিয়া ২০২৩

আপনাদের সাথে এমন ১০টি ব্যবসার আইডিয়া শেয়ার করবো যে ব্যবসা গুলো করলে আপনি ভালো লাভবান হতে পারবেন এবং এই ব্যবসা গুলো করার জন্য আপনি বিভিন্ন স্থানও পেয়ে যাবেন সহজেই এবং আপনি চাইলে সাথে এই গুলোর জন্য অনলাইনের মাধ্যমে আপনার ব্যবসা আরো প্রসারিত করতে পারেন । 

১০ হাজার টাকায় ব্যবসার আইডিয়া
১০ হাজার টাকায় ব্যবসা করুন

কেকের ব্যবসা

বর্তমান সময়ে জনপ্রিয় একটি অন্যতম ব্যবসা হলো কেকের ব্যবসা । কারণ এখন মানুষ বিভিন্ন অনুষ্ঠানে কেকে নিয়ে থাকে যেমন জন্মদিন, গাঁয়ে হলুদ, বিয়ের অনুষ্ঠান, পার্টি, ইত্যাদি বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে কেকের ব্যবহার করে থাকে । আর এই কেকের ব্যবসা করতে চাইলে আপনি কম টাকায় শুরু করতে পারেন । আপনার বাজেট যদি ১০ হাজার টাকায় হয়ে থাকে তাহলেও আপনি এই ব্যবসা করতে পারবেন আর যদি বেশি টাকা থাকে তাহলে এটাকেই অনেক বড় করতে পারবেন ।  ১০ হাজার টাকা দিয়ে আপনি কিছু রেডিমেড কেক কিনতে পারবেন । অনেকেই আছেন যাঁরা নিজেরা কেক বানাতে পারেন তাদের জন্য এইটা অনেক বড় একটা সুবিধা নিয়ে আসবে । 

ব্যবসা করার স্থান ও প্রক্রিয়া 

যেকোনো ব্যবসা করতে হলে আপনাকে একটি ভালো স্থান নির্ধারণ করতে হবে । ব্যবসা যেকোনো হোক স্থানের উপর নির্ভর করে অনেক ব্যবসায় উন্নতি করা করা সম্ভব । কেকের ব্যবসা করার জন্য আপনার নিজের দোকান থাকা লাগবে না । আপনি নিজে কেক তৈরি করে সেটা অনেক দোকানে নিয়ে যেতে পারেন এবং আপনার কেকের মান যদি ভালো হয় তাহলে দোকানদার সেই কেক রাখবেন । তাছাড়া আপনি চাইলে এই কেকের ব্যবসা অনলাইনে করতে পারেন যেমন ফেসবুক পেজ খুলে সেখানে কাস্টমার অর্ডার করলে আপনি সেটা কাস্টমারের কাছে দিয়ে আসলেন । একটু ধৈর্য্য নিয়ে যদি আপনি লেগে থাকেন তাহলে এই ছোট ব্যবসা করে আপনি সফল হতে পারবেন ।

শাকসবজি ও ফলের জুসের ব্যবসার আইডিয়া

ফলের জুসের ব্যবসা হলো একটি চাহিদা সম্পূর্ণ ব্যবসা কারণ সকল মানুষেই ফল খেতে পছন্দ করে । তাছাড়া এর চাহিদা কমবে না দিন দিন এর চাহিদা আরো বাড়বে । আপনি চাইলে ১০ হাজার টাকা দিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন আর এই ব্যবসা করার জন্য আপনাকে অবশ্যই একটি ভালো স্থান নির্ধারণ করতে হবে । আর আপনি যদি নিজে ফল ও শাকসবজি চাষ করেন তাহলে তো আপনার জন্য আরো অনেক ভালো করতে পারবেন এই ব্যবসায় । যে স্থান গুলোতে বেশি মানুষ চলাচল করে এই রকম স্থানে এই ব্যবসা করতে হবে ।

ব্যবসা করার স্থান ও প্রক্রিয়া

ফলের জুসের ব্যবসা করার জন্য কিছু স্থান হলো 

বাজার

স্কুল-কলেজ

রেলওয়ে স্টেশন

বাস স্টপ

গার্মেন্টস

এই ধরনের জায়গা গুলোতে এই ব্যবসা করতে পারেন । এই ব্যবসা করার জন্য আপনি চাইলে নির্দিষ্ট দোকানের পাশাপাশি ভেনগাড়ি করেও ফল ও শাকসবজি বিক্রি করতে পারেন । 

হস্ত সামগ্রীর ব্যবসা 

হাতের তৈরী জিনিসপত্র মানুষ অনেক পছন্দ করে । অনেকেই আছেন যাঁরা অনেক কিছু তৈরি করতে জানেন যেমন হাত পাখা, নকশিকাঁথা, কাগজের তৈরী জিনিস, কাঠের তৈরি জিনিসপত্র ইত্যাদি আরো অনেক কিছু আছে যেগুলো মানুষ হাতের কাজের মাধ্যমে করে থাকে । আর এখন আপনি এইগুলো নিয়ে ব্যবসা করতে পারবেন । এই সকল জিনিসের প্রতি এখন অনেকে মানুষ আকর্ষিত হচ্ছে তাই আপনি যদি এখন থেকে এই কাজ শুরু করেন তাহলে আগামী দিনে আপনারা এই ব্যবসা করে বেশ লাভবান হতে পারবেন । আর এই ব্যবসা আপনি ১০ হাজার টাকা দিয়েই শুরু করতে পারবেন । 

ব্যবসা করার স্থান ও প্রক্রিয়া

এই ব্যবসা আপনি বাড়িতে থেকেই করতে পারবেন এবং সাথে আপনি অনলাইনে এ ব্যবসা শুরু করতে পারবেন । আর অনলাইনে এই ব্যবসা করলে ভালো পরিমাণ কাস্টমার পাবেন কারণ এখন মানুষ অনলাইনে বেশি জিনিস অর্ডার করে ।

মোবাইলে রিচার্জ করার ব্যবসা 

মোবাইল রিচার্জের ব্যবসা একটি ভালো দীর্ঘমেয়াদি ব্যবসা কারণ মোবাইল যত দিন থাকবে মানুষ মোবাইলে রিচার্জ করবেই তাই এই ব্যবসা শুরু করতে পারেন । আর এই ব্যবসায় যদি ভালো করতে চান বা সফল হতে চান তাহলে আপনাকে একটা ভালো জায়গা দেখে এই ব্যবসা শুরু করতে হবে । কারণ যেখানে মানুষ বেশি চলাচল করে সেখানে এই ব্যবসা করলে আপনি ভালো সেল বা রিচার্জ দিতে পারবেন আর এই ব্যবসায় যত বেশি রিচার্জ দিতে পারবেন তত বেশী আপনার ব্যবসা জমবে । আর এই ব্যবসা আপনি ১০ হাজার টাকা দিয়েই শুরু করতে পারবেন । 

ব্যবসা করার স্থান ও প্রক্রিয়া

মোবাইল রিচার্জ ব্যবসা করার জন্য আপনাকে জন সমাগম পূর্ণ স্থানে বসতে হবে । যেমন বাসস্টপ, গার্মেন্টস, রেলওয়ে স্টেশন, বাজার, কলেজ-বিশ্ববিদ্যালয় এসব জায়গায় এই ব্যবসা শুরু করতে পারেন । আপনি চাইলে প্রথম অবস্থায় একটা সিম কোম্পানির ছাতা ও একটা চেয়ার নিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন । পরে আস্তে আস্তে ব্যবসার উন্নতির সাথে সাথে দোকান ভাড়া নিতে পারেন এবং মোবাইল রিচার্জের পাশাপাশি মোবাইল ব্যাংকিং ও শুরু করতে পারেন তাহলে অল্প সময়ে বেশ লাভবান হতে পারবেন।  

আমাদের কথা

আশা করি উপরের ব্যবসার আইডিয়া গুলো আপনাদের ভালো লেগেছে । সত্যি কথা হচ্ছে আপনি ব্যবসা করেন আর চাকরি করে সবার আগে আপনাকে শুরু করতে হবে কাজটা শুরু না করলে কখনোই সামনে বা বড় হতে পারবেন না । আর কখনো কোনো কাজকে ছোট করে দেখবেন না । আপনাকে একটা উদাহরণ দেই আমাদের পাশের দেশ ভারতে একজন ছাত্র এমবিএ করে চায়ের ব্যবসা করে সে বর্তমানে একজন সফল ব্যক্তি । তাঁর চায়ের দোকানের নাম এমবিএ চা ওয়ালা । তাই কোনো কাজকে ছোট না করে দেখে কাজে নেমে যান লেগে থাকুন ইনশাআল্লাহ ভালো কিছুই হবে । আমাদের পোষ্ট পড়ে আপনার কেমন লাগলো কমেন্টে জানাবেন ধন্যবাদ ।


Post a Comment

0Comments
Post a Comment (0)
To Top